রেকর্ড ছাড়িয়ে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৭ ডিগ্রি আধাপাকা ইরি-বোরো ধান চিটায় নষ্ট : আম-লিচুসহ মৌসুমী ফল-ফলাদির গুটি শুকিয়ে ঝরে যাচ্ছে : পোলট্রি খামারে মারা যাচ্ছে অসংখ্য মুরগি ও বাচ্চা : লোডশেডিং বিশুদ্ধ পানির তীব্র সঙ্কট : এ সপ্তাহের শেষে বৃষ্টিপাতের সম্ভাবনা

ঝলসে যাচ্ছে ফল-ফসল

Daily Inqilab শফিউল আলম

২৭ এপ্রিল ২০২৪, ১২:০৪ এএম | আপডেট: ২৭ এপ্রিল ২০২৪, ১২:০৪ এএম

টানা প্রায় এক মাস যাবত চলছে নজিরবিহীন উচ্চ তাপদাহ, প্রখর সূর্যের তেজ এবং খরা-অনাবৃষ্টি। এতে করে দেশের অনেক জায়গায় ঝলসে যাচ্ছে মৌসুমী ফল-ফলাদির বাগান, ইরি-বোরো আধাপাকা ধান। অবিরাম বেশ কিছুদিন ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ঊর্ধ্বে তাপমাত্রা চলতে থাকলে হিটশকের আশঙ্কা থাকে। কিন্তু দীর্ঘদিন যাবত অধিকাংশ জেলা-উপজেলায় তাপমাত্রা ৩৬, ৩৭, ৩৮ থেকে এমনকি ৪০, ৪২ ডিগ্রিও সে. ছাড়িয়ে প্রায় ৪৩ ডিগ্রির ঘরে উঠে গেছে। গতকাল শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল দক্ষিণ-পশ্চিমাঞ্চলের চুয়াডাঙ্গা জেলায় ৪২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা চলতি গ্রীষ্ম মৌসুমের এ যাবত সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড। গত ২০ এপ্রিল একই অঞ্চলের যশোরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২.৬ ডিগ্রি সে.। বৃহস্পতিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৪২ দশমিক ৪ ডিগ্রি সে.। গতকাল রাজশাহী ও পাবনায় তাপমাত্রার পারদ উঠে গেছে ৪২ দশমিক ৪ ডিগ্রি সে.। রাজধানী ঢাকাসহ দেশের অধিকাংশ জায়গায় রাতের ‘সর্বনিম্ন’ তাপমাত্রাও ২৭ থেকে প্রায় ২৯ ডিগ্রির ঘরে পৌঁছে গেছে। এর ফলে দিনে-রাতে প্রচণ্ড গরমে সবখানে অস্বস্তি।

এদিকে গতকালসহ গেল কয়েক সপ্তাহে দেশের কোথাও বৃষ্টির ছিঁটেফোঁটাও নেই। অব্যাহত উচ্চতাপের কবলে পড়ে আধাপাকা ইরি-বোরো ধান চিটায় নষ্ট হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। এ সময়ে আধাপাকা ইরি-বোরো ধানের জমিতে দুয়েক ইঞ্চি পরিমাণ পানি রাখতে এবং ফল-ফলাদির গাছে পানি সিঞ্চনের পরামর্শ দিয়েছেন কৃষিবিদগণ। ফসল রক্ষায় হিমশিম খাচ্ছে কৃষক ও কৃষি-শ্রমিক। আম, লিচু, আতা, পেঁপে, জাম, জামরুল, লটকন, কলা, সফেদাসহ মৌসুমী ফল-ফলাদির গুটি শুকিয়ে ঝরে যাচ্ছে। তাছাড়া প্রচণ্ড গরমে ব্যাপক ক্ষতির শিকার হচ্ছে দেশের পোলট্রি খাত। গরমের উচ্চতাপে খামারেই মারা যাচ্ছে অসংখ্য ব্রয়লার মুরগি ও বাচ্চা।

অবিরাম চলা উচ্চ তাপ দহনে প্রাণ ওষ্ঠাগত। গরমে কাহিল হয়ে হাঁপাচ্ছে মানুষ, প্রাণিকুল। তৃষ্ণায় কাতর চাতক পাখির মতো আকাশের দিকে বৃষ্টির আশায় আকুল ফরিয়াদ নিয়ে চেয়ে আছেÑ মানুষ, প্রাণ-প্রকৃতি, উদ্ভিদরাজি। গতকাল জুমার নামাজে ইমাম-খতিবগণ লাখো কোটি মুসল্লীকে নিয়ে আল্লাহর দরবারে বৃষ্টির জন্য বিশেষ খুতবা দেন, দোয়া ও মোনাজাত করেন।

টানা তীব্র তাপদাহের সাথে ঘন ঘন, ঘণ্টায় ঘণ্টায় চলা লোডশেডিংয়ের যন্ত্রণায় মানুষ অতিষ্ঠ। দিনে-রাতে স্বস্তি নেই কোথাও। অবিরাম তাপদাহে জ্বর-সর্দি-কাশি, ডায়রিয়া, শ^াসকষ্টসহ নানাবিধ রোগব্যাধিতে প্রতিদিনই মানুষ ঘরে ঘরে অসুস্থ হচ্ছে। রাস্তাঘাট সড়কে হিটস্ট্রোকে আক্রান্ত হচ্ছেন অনেকেই। হাসপাতাল-ক্লিনিকে রোগীর ভিড় বাড়ছেই।

দুঃসহ গরমে কঠিন ও কাহিল অবস্থায় পড়েছে শ্রমিক, দিনমজুর, কৃষক, কৃষি শ্রমিক, রিকশা, ভ্যান, ঠেলা চালকসহ নিম্নআয়ের মানুষজন। তারা নিয়মিত কাজ পাচ্ছে না। অভাব-অনটনে পড়েছে সংসার। তীব্র প্রচণ্ড গরমে রাস্তাঘাটে খোলা জায়গায় বিক্রি হওয়া দূষিত পানি, বরফ, রঙ মিশানো শরবৎ পান করে অসুস্থ হয়ে পড়ছে অনেকেই। খরা ও তাপদাহে নদ-নদী-খাল, ছরা-ঝরণা-ঝিরি, পুকুর-দীঘি, কুয়া শুকিয়ে গেছে। হাজার হাজার নলকূপে পানি উঠছে না। ভূগর্ভস্থ পানির স্তর ক্রমাগত নিচের দিকেই নামছে। পানির উৎসগুলো শুকিয়ে যাওয়ার কারণে সর্বত্র বিশুদ্ধ পানির সঙ্কট। দূষিত পানি পান করে অসুস্থ হচ্ছে মানুষ।

অবিরাম এক মাস ধরে চলা উচ্চ তাপদাহ বিরাজ করছে দেশের বেশিরভাগ জেলায়। বৃহস্পতিবার আবহাওয়া বিভাগ (বিএমডি) চলতি মাসে চতুর্থ দফায় যে তাপপ্রবাহের সতর্কবার্তা বা হিট এলার্ট জারি করেছে তা অব্যাহত আছে। গতকাল আবহাওয়া বিভাগের (বিএমডি) ৪৪টি পর্যবেক্ষণ স্টেশনের মধ্যে ৩৫টিতে অতি তীব্র, তীব্র, মাঝারি ও মৃদু ধরনের তাপপ্রবাহ (৩৬ ডিগ্রি থেকে প্রায় ৪৩ ডিগ্রি সেলসিয়াসের ঊর্ধ্বে) রেকর্ড করা হয়েছে।
এদিকে আন্তর্জাতিক আবহাওয়া-জলবায়ু পর্যবেক্ষণ সংস্থাগুলোর পূর্বাভাসে জানা গেছে, আগামী মে মাসের প্রথম অথবা দ্বিতীয় সপ্তাহে অর্থাৎ চলতি সপ্তাহের শেষ দিকে বাংলাদেশে স্থানভেদে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টিপাত, বজ্রসহ বৃষ্টি ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টিপাত হলে ক্রমে তাপমাত্রা সহনীয় পর্যায়ে যেতে পারে।
গতকাল দেশের আরো উল্লেখযোগ্য উচ্চ তাপমাত্রা ছিলÑ কুষ্টিয়ায় ৪১.৮, বগুড়া ও যশোরে ৪০.৮, টাঙ্গাইলে ৪০.৬, মোংলায় ৪০, ফরিদপুর, খুলনা ও গোপালগঞ্জে ৩৯.৭, সৈয়দপুরে ৩৯.৬, সাতক্ষীরা ও নওগাঁয় ৩৯.৫ ডিগ্রি সে.। ঢাকায় তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৮.২ এবং সর্বনিম্ন ২৮.৩ ডিগ্রি সে.। তবে প্রায় পৌনে ২ কোটি মানুষের আবাস ‘ইট-পাথর লোহা-কংক্রিটের জঞ্জাল’ রাজধানী ঢাকায় দিনের বেলায় সর্বোচ্চ তাপানুভূতি (রীয়্যাল ফীল বা ফীল লাইক) ৪২ থেকে ৪৮ ডিগ্রি সে. এমনকি তদুর্ধ্বে!

আজ শনিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, তাপপ্রবাহÑ রাজশাহী, চুয়াডাঙ্গা ও পাবনা জেলাসমূহের উপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। টাঙ্গাইল, বগুড়া, বাগেরহাট, যশোর, কুষ্টিয়া জেলাসমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। তাছাড়া দেশের সবক’টি বিভাগের অধিকাংশ জেলার উপর দিয়ে মৃদু থেকে থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে গরমে-ঘামে অস্বস্তিভাব বিরাজ করছে। গতকাল রাজধানী ঢাকায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বা জলীয়বাষ্পের পরিমাণ ছিল সকালে ৮৮ শতাংশ এবং সন্ধ্যায় ৬৫ শতাংশ। যা অস্বাভাবিক বেশি।

আগামীকাল রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা আরো কিছুটা বৃদ্ধি পেতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে জনজীবনে অস্বস্তিভাব অব্যাহত থাকবে।

আগামী সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা, ঝড়ো হাওয়াসহ বৃষ্টি, বজ্রসহ বৃষ্টি হতে পারে। কোথাও কোথাও বিক্ষিপ্ত শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এর পরের ৫ দিনে দেশের উত্তর-পূর্বাঞ্চল ও দক্ষিণ-পূর্বাঞ্চলে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে।
চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস : চুয়াডাঙ্গা জেলা সংবাদদাতা জানান, চুয়াডাঙ্গা জেলায় অতি তীব্র তাপপ্রবাহে জনজীবন অস্থির হয়ে উঠেছে। মানুষের জীবনযাত্রায় অস্বস্তি বিরাজ করছে। তিন দিন পর আবারও এ জেলায় তাপমাত্রার তীব্রতা বেড়ে গেছে। তিন দিনে এ জেলায় ২ থেকে ৪ ডিগ্রী তাপমাত্রা বেড়েছে। প্রচন্ড গরম থেকে রেহাই পেতে মানুষ গাছের ছায়ায় বসে থাকছে। কেউ কেউ পান করছে ফুটপাতের অস্বাস্থ্যকর পানীয়।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণীর আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান জানান, গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়ায়, এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ৩২ শতাংশ। এর আগে বেলা ৩টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ দশমিক ৭ ডিগ্রী সেলসিয়াস, এ সময় বাতাসের আর্দ্রতা ছিল ১১ শতাংশ। এদিন দুপুর ১২টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪০ দশমিক ৫ ডিগ্রী সেলসিয়াস, ওই সময় বাতাসের আর্দ্রতা ছিল ১৬ শতাংশ এবং সকাল ৯টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৩ দশমিক ৪ ডিগ্রী সেলসিয়াস, বাতাসের আর্দ্রতা চিল ৫৫ শতাংশ।

চুয়াডাঙ্গায় দুপুরে আবহাওয়া পূর্বাভাসে জানানো হয়, ২৬ এপ্রিল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত চুয়াডাঙ্গার তাপমাত্রা আরো বৃদ্ধি পাওয়ার সম্ভবনা থাকায় সকলকে সাবধানে থাকার অনুরোধ জানানো হয়েছে। তীব্র রোদের কারণে শ্রমিক, দিনমজুর, রিকশা-ভ্যান চালকরা কাজ করতে না পেরে অনাহারে দিন পার করছেন। রাস্তা ঘাট লোকজনের চলাচল সীমিত হয়ে পড়ছে। আবার অনেকে জরুরী প্রয়োজন ও জীবন-জীবিকার তাগিদে প্রচন্ড তাপপ্রবাহ উপেক্ষা করে কাজে বের হচ্ছেন।

রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। গতকাল দুপুরে আবহাওয়া অফিসের সিনিয়র পর্যবেক্ষক মো. গাউসুজ্জামান জানান, বৃষ্টির সম্ভাবনা নেই। কাল-পরশু সামান্য পরিমাণ বৃষ্টি হতে পারে। তবে ভারি বৃষ্টির সম্ভাবনা একেবারেই নেই। এর আগে গত বৃহস্পতিবার রাজশাহীতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪১ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এদিকে বৃষ্টির জন্য রাজশাহীতে জুম্মার নামাজে মসজিদে মসজিদে আল্লাহর দরবারে বিশেষ মোনাজাত করা হয়। সকাল সাড়ে ৮টায় নগরীর তেরখাদিয়া শহীদ কামরুজ্জামান স্টেডিয়াম প্রাঙ্গণে এ নামাজ অনুষ্ঠিত হয়। নামাজ শেষে মোনাজাতের মাধ্যমে নিজের পাপ স্বীকার করে আল্লাহর দরবারে বৃষ্টি চেয়ে কান্নায় ভেঙে পড়েন মুসল্লিরা। নামাজে ইমামতি করেন দারুসালাম কামিল মাদরাসার মুফাসসির মুফতি জাকারিয়া হাবিবী।

কুষ্টিয়ায় তাপমাত্রার পারদ উঠল ৪১.৮ ডিগ্রিতে : কুষ্টিয়া থেকে বিশেষ সংবাদদাতা জানান, প্রখরতা ও তীব্র গরমে পুড়ছে কুষ্টিয়া। গত বৃহস্পতিবার ৪১ দশমিক ২ ডিগ্রি ও চলতি মাসের ২০ এপ্রিল একই তাপমাত্রা রেকর্ড করা হয়। কুষ্টিয়ার কুমারখালী আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, জেলায় গতকাল শুক্রবার ৪১ দশমিক ৮ ডিগ্রি, গত বৃহস্পতিবার ৪১ দশমিক ২ ডিগ্রি, গত বুধবার ৪০ দশমিক ৮ ডিগ্রি, গত মঙ্গলবার ৩৮ দশমিক ৭ ডিগ্রি, গত সোমবার ৪০ ডিগ্রি, গত রোববার ৪০ দশমিক ৮ ডিগ্রি ও গত শনিবার ৪১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

কুষ্টিয়ায় টানা এক সপ্তাহের বেশি সময় ধরে চলেছে তীব্র তাপপ্রবাহ। অব্যাহত তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে উঠেছে মানুষের জীবন।
স্থানীয়রা বলছেন, কালবৈশাখীর মৌসুমেও প্রায় এক মাস বৃষ্টির দেখা নেই। নদী-নালা, খাল-বিল, পুকুর শুকিয়ে গেছে। পানির স্তর নেমে যাওয়ায় পানি উঠছে না অগভীর নলকূপ ও সেচ পাম্পে। তীব্র তাপপ্রবাহে জনজীবন বিপর্যস্ত হয়ে উঠছে। মাঠে রোদে পুড়ে কৃষকের ফসল নষ্ট হচ্ছে। পেটের দায়ে যারা কাজ করতে বের হচ্ছেন, তারা সবচেয়ে বেশি কষ্ট পাচ্ছেন। শিশুরাসহ বিভিন্ন বয়সের মানুষ ডায়রিয়াসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন।
এছাড়া তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে এবং বৃষ্টির প্রত্যাশায় প্রায় প্রতিদিনই জেলার বিভিন্ন স্থানে ইসতিসকার নামাজ আদায় করেছেন মুসল্লিরা।

কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা তাপস কুমার সরকার জানান, প্রচণ্ড গরমে জ্বর, ঠাণ্ডা-কাশি, ডায়রিয়া, নিউমোনিয়ায় আক্রান্ত হওয়ার শঙ্কা বেড়ে গেছে। এ জন্য গরমের সময় অসুস্থতা থেকে বাঁচতে বাড়তি সতর্কতা অবলম্বন করা প্রয়োজন।
কুমারখালী আবহাওয়া অফিসের ইনচার্জ মামুন আর রশিদ বলেন, কুষ্টিয়ায় এ মৌসুমে শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছে ৪১ দশমিক ৮ ডিগ্রি। আবহাওয়ার পূর্বাভাসে বলা হচ্ছে, আজকেসহ তিনদিনের মধ্যে বৃষ্টির সম্ভাবনা নেই।


বিভাগ : জাতীয়


মন্তব্য করুন

HTML Comment Box is loading comments...

আরও পড়ুন

মাইশার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ

মাইশার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ

রাশিয়ার প্রেসিডেন্ট হিসাবে শপথ পুতিনের, ছয় বছর ভোগ করবেন একচ্ছত্র ক্ষমতা

রাশিয়ার প্রেসিডেন্ট হিসাবে শপথ পুতিনের, ছয় বছর ভোগ করবেন একচ্ছত্র ক্ষমতা

রাত পোহালেই ফরিদপুর ৩ উপজেলা পরিষদের নির্বাচন

রাত পোহালেই ফরিদপুর ৩ উপজেলা পরিষদের নির্বাচন

বিএনপির সমাবেশ: সবকিছু বিবেচনা করেই সিদ্ধান্ত দেবে ডিএমপি

বিএনপির সমাবেশ: সবকিছু বিবেচনা করেই সিদ্ধান্ত দেবে ডিএমপি

সোনার দাম এবার ভরিতে বাড়লো ৪৫০২ টাকা

সোনার দাম এবার ভরিতে বাড়লো ৪৫০২ টাকা

সিরি-এ বর্ষসেরা মিডফিল্ডার ফার্গুসন

সিরি-এ বর্ষসেরা মিডফিল্ডার ফার্গুসন

আগামীকাল হরিরামপুর উপজেলা ভোটগ্রহণ : ত্রিমুখী লড়াইেয়র সম্ভাবনা

আগামীকাল হরিরামপুর উপজেলা ভোটগ্রহণ : ত্রিমুখী লড়াইেয়র সম্ভাবনা

স্কটল্যান্ডের বিশ্বকাপ দলে হুইল ও জোন্স

স্কটল্যান্ডের বিশ্বকাপ দলে হুইল ও জোন্স

বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে একজন কেএনএফ সদস্য নিহত, বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার

বান্দরবানে সেনাবাহিনীর অভিযানে একজন কেএনএফ সদস্য নিহত, বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার

মেসিদের লিগকে যে পরামর্শ দিলেন ফিফা সভাপতি

মেসিদের লিগকে যে পরামর্শ দিলেন ফিফা সভাপতি

বজ্রপাতে নগরকান্দায় ২১ মাদ্রাসা ছাত্র আহতের ১১ জন এখনও হাসপাতালে

বজ্রপাতে নগরকান্দায় ২১ মাদ্রাসা ছাত্র আহতের ১১ জন এখনও হাসপাতালে

গোদাগাড়ীতে ৩ কেজি ৪শ’ গ্রাম হেরোইনসহ ২ জন গ্রেফতার

গোদাগাড়ীতে ৩ কেজি ৪শ’ গ্রাম হেরোইনসহ ২ জন গ্রেফতার

উপজেলা নির্বাচনে ইভিএমে প্রথমবারের মতো ভোট দিচ্ছে মতলব উত্তরবাসী

উপজেলা নির্বাচনে ইভিএমে প্রথমবারের মতো ভোট দিচ্ছে মতলব উত্তরবাসী

১ বছরে আদানি গ্রিনের ২৫ শতাংশ মুনাফা বৃদ্ধি

১ বছরে আদানি গ্রিনের ২৫ শতাংশ মুনাফা বৃদ্ধি

শপআপ-এর প্রেসিডেন্ট হিসেবে যোগদান করলেন মামুন রশীদ

শপআপ-এর প্রেসিডেন্ট হিসেবে যোগদান করলেন মামুন রশীদ

টেকসই রাজস্ব নিশ্চিতে করতে গুরুত্বপূর্ণ খাতগুলোতে প্রয়োজন নীতিনির্ধারণে ধারাবাহিকতা

টেকসই রাজস্ব নিশ্চিতে করতে গুরুত্বপূর্ণ খাতগুলোতে প্রয়োজন নীতিনির্ধারণে ধারাবাহিকতা

সোনালী ব্যাংকের মুনাফা ৮৩ শতাংশ বেড়েছে

সোনালী ব্যাংকের মুনাফা ৮৩ শতাংশ বেড়েছে

ব্যাটারি রিপ্লেসমেন্ট সুবিধা আনলো ভিভো ভি৩০ লাইট

ব্যাটারি রিপ্লেসমেন্ট সুবিধা আনলো ভিভো ভি৩০ লাইট

বাগেরহাটে যুবলীগ নেতাকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন আওয়ামী লীগ নেতা

বাগেরহাটে যুবলীগ নেতাকে সমর্থন দিয়ে নির্বাচন থেকে সরে দাঁড়ালেন আওয়ামী লীগ নেতা

শ্রমবাজার সম্প্রসারণে সমন্বিত প্রচেষ্টা চালাতে হবে

শ্রমবাজার সম্প্রসারণে সমন্বিত প্রচেষ্টা চালাতে হবে